হাইড্রোলিক মোটরের মৌলিক কাঠামো

- 2021-10-22-

(1) টারবাইন(হাইড্রোলিক মোটর): ইমপালস টাইপ এবং কাউন্টার-ইমপ্যাক্ট টাইপ সাধারণত ব্যবহৃত হয়।

(2) জেনারেটর(হাইড্রোলিক মোটর): বেশিরভাগ জেনারেটর কম গতির সাথে সিঙ্ক্রোনাস জেনারেটর ব্যবহার করে, সাধারণত 750r/মিনিটের নিচে, এবং কিছুতে মাত্র দশটি বিপ্লব/মিনিট থাকে। কম গতির কারণে চৌম্বকীয় খুঁটির সংখ্যা বেশি। কাঠামোগত আকার এবং ওজন বড়; হাইড্রোলিক জেনারেটর ইউনিটগুলির ইনস্টলেশন ফর্মগুলি উল্লম্ব এবং অনুভূমিক।

(৩) স্পিড রেগুলেশন এবং কন্ট্রোল ডিভাইস (স্পিড গভর্নর এবং তেল চাপ ডিভাইস সহ): স্পিড গভর্নরের কাজ হল টারবাইনের গতি সামঞ্জস্য করা যাতে নিশ্চিত করা যায় যে আউটপুট বৈদ্যুতিক শক্তির ফ্রিকোয়েন্সি পাওয়ার সাপ্লাইয়ের প্রয়োজনীয়তা পূরণ করে এবং উপলব্ধি করতে পারে। ইউনিট অপারেশন (স্টার্ট আপ, স্টপ, গতি পরিবর্তন, লোড বৃদ্ধি এবং লোড হ্রাস) এবং নিরাপদ এবং অর্থনৈতিক অপারেশন। অতএব, গভর্নরের কর্মক্ষমতা দ্রুত অপারেশন, সংবেদনশীল প্রতিক্রিয়া, দ্রুত স্থিতিশীলতা, সুবিধাজনক অপারেশন এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয়তা পূরণ করা উচিত এবং এটির জন্য নির্ভরযোগ্য ম্যানুয়াল অপারেশন এবং দুর্ঘটনা বন্ধ করার ডিভাইসেরও প্রয়োজন।

(4) উত্তেজনা সিস্টেম(হাইড্রোলিক মোটর): হাইড্রোলিক জেনারেটর সাধারণত একটি ইলেক্ট্রোম্যাগনেটিক সিঙ্ক্রোনাস জেনারেটর। ডিসি উত্তেজনা সিস্টেম নিয়ন্ত্রণ করে, বৈদ্যুতিক শক্তির ভোল্টেজ নিয়ন্ত্রণ, সক্রিয় শক্তি নিয়ন্ত্রণ এবং প্রতিক্রিয়াশীল শক্তি নিয়ন্ত্রণ আউটপুট বৈদ্যুতিক শক্তির গুণমান উন্নত করতে উপলব্ধি করা যেতে পারে।

(5) কুলিং সিস্টেম(হাইড্রোলিক মোটর): ছোট জলবাহী জেনারেটরের কুলিং প্রধানত বায়ুচলাচল সিস্টেম দ্বারা জেনারেটর স্টেটর, রটার এবং কোরের পৃষ্ঠকে শীতল করতে বায়ু ব্যবহার করে। যাইহোক, একক জেনারেটরের ক্ষমতা বৃদ্ধির সাথে সাথে স্টেটর এবং রটারের তাপ লোড ক্রমাগত বৃদ্ধি পায়। একটি নির্দিষ্ট গতিতে জেনারেটরের প্রতি ইউনিট ভলিউম আউটপুট শক্তি বাড়ানোর জন্য, বড়-ক্ষমতার হাইড্রোলিক জেনারেটরের জন্য স্টেটর এবং রটার উইন্ডিংগুলির সরাসরি জল শীতলকরণ গৃহীত হয়। অথবা স্টেটর উইন্ডিংগুলিকে জল দিয়ে ঠান্ডা করা হয় এবং রটারকে প্রবল বাতাসে ঠান্ডা করা হয়৷

(6) পাওয়ার প্লান্টের কন্ট্রোল ইকুইপমেন্ট: পাওয়ার প্লান্টের প্রধান কন্ট্রোল ইকুইপমেন্ট হল কম্পিউটার, যা প্যারালাল নেটওয়ার্ক, ভোল্টেজ রেগুলেশন, ফ্রিকোয়েন্সি রেগুলেশন, পাওয়ার ফ্যাক্টর অ্যাডজাস্টমেন্ট, হাইড্রোলিক জেনারেটরের সুরক্ষা এবং যোগাযোগের কাজগুলি উপলব্ধি করে।

(7) ব্রেকিং ডিভাইস(হাইড্রোলিক মোটর): হাইড্রোলিক জেনারেটর একটি নির্দিষ্ট মান অতিক্রম রেট ক্ষমতা সঙ্গে ব্রেক ডিভাইস সজ্জিত করা হয়. এর কাজ হল জেনারেটর শাটডাউনের সময় যখন গতি 30%~40% রেটিং স্পিডে নেমে আসে তখন রটারে ক্রমাগত ব্রেকিং প্রয়োগ করা যাতে কম গতিতে তেল ফিল্মের ক্ষতির কারণে বিয়ারিং শেলগুলি পোড়া না হয়। ব্রেকটির আরেকটি কাজ হল ইনস্টলেশন, ওভারহল এবং স্টার্ট-আপের আগে জেনারেটরের ঘূর্ণায়মান অংশগুলিকে উচ্চ-চাপের তেল দিয়ে জ্যাক আপ করা। ব্রেক সিস্টেম ব্রেক করার জন্য সংকুচিত বায়ু ব্যবহার করে।