হাইড্রোলিক মোটরের পরামিতি

- 2021-10-23-

1. কাজের চাপ এবং রেট করা চাপ(হাইড্রোলিক মোটর)
কাজের চাপ: ইনপুট মোটর তেলের প্রকৃত চাপ, যা মোটরের লোডের উপর নির্ভর করে। মোটরের খাঁড়ি চাপ এবং আউটলেট চাপের মধ্যে পার্থক্যকে মোটরের ডিফারেনশিয়াল চাপ বলে। রেটেড চাপ: চাপ যা মোটরকে পরীক্ষার মান অনুযায়ী ক্রমাগত এবং স্বাভাবিকভাবে কাজ করতে সক্ষম করে।

2. স্থানচ্যুতি এবং প্রবাহ(হাইড্রোলিক মোটর)
স্থানচ্যুতি: ফুটো বিবেচনা না করে জলবাহী মোটরের প্রতিটি বিপ্লবের জন্য প্রয়োজনীয় তরল ইনপুটের পরিমাণ। VM (m3 / RAD) প্রবাহ: ফুটো ছাড়া প্রবাহকে তাত্ত্বিক প্রবাহ qmt বলা হয় এবং ফুটো প্রবাহকে প্রকৃত প্রবাহ QM হিসাবে বিবেচনা করা হয়।

3. আয়তনের দক্ষতা এবং গতি(হাইড্রোলিক মোটর)
আয়তনের দক্ষতা η MV: তাত্ত্বিক ইনপুট প্রবাহের সাথে প্রকৃত ইনপুট প্রবাহের অনুপাত।

4. ঘূর্ণন সঁচারক বল এবং যান্ত্রিক দক্ষতা(হাইড্রোলিক মোটর)
মোটরের ক্ষতি বিবেচনা না করে, এর আউটপুট পাওয়ার ইনপুট পাওয়ারের সমান। প্রকৃত ঘূর্ণন সঁচারক বল T: মোটরের প্রকৃত যান্ত্রিক ক্ষতির কারণে ঘূর্ণন সঁচারক বল ক্ষতি Δ T. এটিকে তাত্ত্বিক টর্ক TT থেকে ছোট করুন, অর্থাৎ, মোটরের যান্ত্রিক দক্ষতা η Mm: প্রকৃত আউটপুট টর্কের অনুপাতের সমান তাত্ত্বিক আউটপুট টর্ক মোটর

5. ক্ষমতা এবং সামগ্রিক দক্ষতা(হাইড্রোলিক মোটর)
মোটরের প্রকৃত ইনপুট পাওয়ার হল PQM এবং প্রকৃত আউটপুট পাওয়ার হল t ω。 মোট মোটর দক্ষতা η M: প্রকৃত ইনপুট পাওয়ারের সাথে প্রকৃত আউটপুট পাওয়ারের অনুপাত। হাইড্রোলিক মোটরের দুটি সার্কিট রয়েছে: হাইড্রোলিক মোটর সিরিজ সার্কিট এবং হাইড্রোলিক মোটর ব্রেকিং সার্কিট, এবং এই দুটি সার্কিট পরবর্তী স্তরে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। হাইড্রোলিক মোটরের সিরিজ সার্কিটগুলির মধ্যে একটি: তিনটি হাইড্রোলিক মোটর একে অপরের সাথে সিরিজে সংযুক্ত করুন এবং তাদের স্টার্ট, স্টপ এবং স্টিয়ারিং নিয়ন্ত্রণ করতে একটি দিকনির্দেশক ভালভ ব্যবহার করুন। তিনটি মোটরের প্রবাহ মূলত একই। যখন তাদের স্থানচ্যুতি একই হয়, তখন প্রতিটি মোটরের গতি মূলত একই হয়। এটি প্রয়োজনীয় যে জলবাহী পাম্পের তেল সরবরাহের চাপ বেশি এবং পাম্পের প্রবাহ ছোট হতে পারে। এটি সাধারণত হালকা লোড এবং উচ্চ-গতির অনুষ্ঠানে ব্যবহৃত হয়। হাইড্রোলিক মোটর সিরিজ সার্কিট 2: এই সার্কিটের প্রতিটি বিপরীত ভালভ একটি মোটর নিয়ন্ত্রণ করে, প্রতিটি মোটর একা বা একই সময়ে কাজ করতে পারে এবং প্রতিটি মোটরের স্টিয়ারিংও নির্বিচারে। হাইড্রোলিক পাম্পের তেল সরবরাহের চাপ হল প্রতিটি মোটরের কাজের চাপের পার্থক্যের সমষ্টি, যা উচ্চ-গতি এবং ছোট টর্কের জন্য উপযুক্ত। হাইড্রোলিক মোটরের সমান্তরাল সার্কিটগুলির মধ্যে একটি: দুটি হাইড্রোলিক মোটর তাদের নিজ নিজ দিকনির্দেশক ভালভ এবং গতি নিয়ন্ত্রণকারী ভালভ দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা একযোগে এবং স্বাধীনভাবে কাজ করতে পারে, যথাক্রমে গতি নিয়ন্ত্রণ করতে পারে এবং মূলত গতি অপরিবর্তিত রাখে। যাইহোক, থ্রটলিং স্পিড রেগুলেশনের সাথে, পাওয়ার লস বড়। দুটি মোটরের নিজস্ব কাজের চাপের পার্থক্য রয়েছে এবং তাদের গতি তাদের নিজ নিজ প্রবাহের উপর নির্ভর করে। হাইড্রোলিক মোটরের সমান্তরাল সার্কিট 2: দুটি হাইড্রোলিক মোটরের শ্যাফ্ট শক্তভাবে একত্রে সংযুক্ত থাকে। যখন দিকনির্দেশক ভালভ 3 বাম অবস্থানে থাকে, তখন মোটর 2 শুধুমাত্র মোটর 1 এর সাথে নিষ্ক্রিয় হতে পারে এবং শুধুমাত্র মোটর 1 টর্ক বের করে। যদি মোটর 1 এর আউটপুট টর্ক লোডের প্রয়োজনীয়তা পূরণ করতে না পারে, তাহলে ভালভ 3 সঠিক অবস্থানে রাখুন। এ সময় টর্ক বাড়লেও সেই অনুযায়ী গতি কমাতে হবে। হাইড্রোলিক মোটর সিরিজ সমান্তরাল সার্কিট: যখন সোলেনয়েড ভালভ 1 শক্তিযুক্ত হয়, তখন হাইড্রোলিক মোটর 2 এবং 3 সিরিজে সংযুক্ত থাকে। যখন সোলেনয়েড ভালভ 1 বন্ধ করা হয়, তখন মোটর 2 এবং 3 সমান্তরালভাবে সংযুক্ত থাকে। যখন দুটি মোটর একই প্রবাহের মাধ্যমে সিরিজে সংযুক্ত থাকে, তখন গতিবেগ তার চেয়ে বেশি হয় যখন তারা সমান্তরালভাবে সংযুক্ত থাকে। যখন তারা সমান্তরালভাবে সংযুক্ত থাকে, তখন দুটি মোটরের কাজের চাপের পার্থক্য একই, তবে গতি কম।