হাইড্রোলিক মোটর গরম করার কারণ ও সমাধান

- 2021-11-16-

হাইড্রোলিক মোটরএবং হাইড্রোলিক পাম্পগুলি হাইড্রোলিক সিস্টেমের দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তাপের উত্স। হাইড্রোলিক মোটর হল অ্যাকচুয়েটর, যা প্রধানত ঘূর্ণন গতি চালায়, যা চাপ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করার প্রক্রিয়া। হাইড্রোলিক পাম্প হল যান্ত্রিক শক্তিকে চাপ শক্তিতে রূপান্তর করার প্রক্রিয়া, যা সমগ্র জলবাহী সিস্টেমের জন্য একটি চাপের উত্স প্রদান করে। আজ আমরা হাইড্রোলিক মোটর গরম করার সমস্যা বিশ্লেষণ করছি। পুরো জলবাহী সিস্টেমে গরম করা অনিবার্য, তবে উত্তাপকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। নাম অনুসারে, তাপ হল শক্তির ক্ষতি, অর্থাৎ অকেজো কাজ করার সময় প্রচুর শক্তি সরাসরি তাপে পরিণত হয়। অর্থাৎ, একই কাজের অবস্থার অধীনে, হাইড্রোলিক মোটরের উত্তাপ যত বেশি গুরুতর, তার কার্যকারিতা তত খারাপ।জলবাহী মোটরহয়, এবং সাধারণ যান্ত্রিক দক্ষতা কম। অতএব, একটি হাইড্রোলিক মোটর ডিজাইন করার সময়, স্থির চাপের ভারসাম্য এবং যান্ত্রিক ঘর্ষণ সহগ যতটা সম্ভব ছোট হওয়া উচিত, যাতে যান্ত্রিক দক্ষতা যতটা সম্ভব উন্নত করা যায় এবং হাইড্রোলিক মোটর গুরুতর তাপ উৎপন্ন করবে না। যাইহোক, এটি অনিবার্য যে হাইড্রোলিক মোটর অপারেশন চলাকালীন তাপ উৎপন্ন করে।


দুটি কারণ হতে পারে যা গরম করার জন্য নির্ধারণ করেজলবাহী মোটর, যথা কাজের চাপ এবং কাজের গতি। সাধারণত, চাপ এবং গতি যত বেশি হবে, হাইড্রোলিক মোটরের গরম তত বেশি গুরুতর হবে।


সাধারণত, কাজ তেল তাপমাত্রাজলবাহী মোটরযতটা সম্ভব 70℃ এর নিচে নিয়ন্ত্রণ করা উচিত। এটি খুব বেশি হলে, একটি কুলিং সিস্টেম ব্যবহার করা আবশ্যক। সাধারণ কুলিং সিস্টেম হল জল-ঠান্ডা এবং বায়ু-ঠাণ্ডা, এবং জল-ঠাণ্ডার প্রভাব আরও ভাল। জলবাহী সিস্টেমের উত্তাপের নিয়ন্ত্রণ যত ভাল, জলবাহী সিস্টেমের স্থিতিশীলতা তত ভাল এবং জলবাহী উপাদানগুলির সাথে কোনও সমস্যা হবে না।

জলবাহী মোটর